হরমনের লজ্জাজনক আচরণের খেসারত- এশিয়াডের প্রথম দুই ম্যাচ মিস করবেন ভারত অধিনায়ক

বাংলাদেশে ‘অভ্যবতা’-র জেরে কড়া শাস্তির মুখে পড়লেন ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর। তাঁকে দুটি আন্তর্জাতিক ম্যাচের জন্য সাসপেন্ড করে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা (আইসিসি)। যার জেরে এশিয়ান গেমসের প্রথম দুটি ম্যাচ মিস করতে চলেছেন ভারত অধিনায়ক হারমনপ্রীত কৌর।

মঙ্গলবার আইসিসির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, দুটি ক্ষেত্রে আইসিসির ‘কোড অফ কনডাক্ট’ লঙ্ঘন করেছেন হরমনপ্রীত। যিনি নিজের দোষ স্বীকার করে নিয়েছেন। মেনে নিয়েছেন সাসপেনশনের শাস্তিও। তাই কোনও রকম শুনানির প্রয়োজন হয়নি বলে আইসিসির তরফে জানানো হয়েছে।

আইসিসির তরফে জানানো হয়েছে, স্টাম্প ভেঙে দেওয়ায় ‘লেভেল ২ অফেন্সে’ দোষী সাব্যস্ত হয়েছেন হরমন। তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। সঙ্গে ম্যাচ ফি’র ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। সেইসঙ্গে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় ‘আইসিসির কোড অফ কনডাক্ট’র ২.৮ ধারা লঙ্ঘন করেছেন ভারতীয় অধিনায়ক। আইসিসি ২০১৬ সালে প্রকাশ্যে আচরণবিধি লঙ্ঘনের এই নিয়ম জারি করার পর থেকে হরমনপ্রীত প্রথম মহিলা খেলোয়াড়, যাঁকে লেভেল ২ অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

আরও পড়ুন: সমস্যায় BCCI, নিরাপত্তার কারণে বদলাতে পারে বিশ্বকাপের ভারত-পাক ম্যাচের সূচি- রিপোর্ট

তবে সেখানেই শেষ হয়নি হরমনের শাস্তির তালিকা। সেই ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আম্পায়ারিং নিয়ে ক্ষোভ উগরে দেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন যে জঘন্য আম্পায়ারিং হয়েছে। পরেরবার যখন বাংলাদেশ সফরে আসবেন, তখন এরক জঘন্য আম্পায়ারিংয়ের জন্য প্রস্তুতি নিয়ে আসবেন। যা আইসিসির ‘কোড অফ কনডাক্ট’ অনুযায়ী ‘লেভেল ১’ শাস্তির আওতায় পড়ে। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক ম্যাচের কোনও ঘটনা নিয়ে জনসমক্ষে সমালোচনা করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। যে কারণে হরমনপ্রীতকে একটি ডিমেরিট পয়েন্ট সহ, তাঁর ম্যাচ ফি-এর ২৫% জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন: রাত ১১টার ফ্লাইট ছাড়ল তিনটেয়, সকাল ছাড়া বিমান যাত্রা করতে আপত্তি তুললেন রোহিতরা

আইসিসির নিয়ম অনুযায়ী, যখন কোনও খেলোয়াড় ২৪ মাসের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্টে পৌঁছয়, তখন সেগুলি সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হয়। চার থেকে সাতটি ডিমেরিট পয়েন্টের রেঞ্জের যে কোনও কিছু দু’টি সাসপেনশন পয়েন্টের সমান হয়, অর্থাৎ একটি টেস্ট, দু’টি ওয়ানডে বা দু’টি টি-টোয়েন্টিতে নির্বাসিত করা হয় প্লেয়ারকে। যেটা সূচি অনুযায়ী প্রথমে পড়ে, তার উপর নির্ভর করে।

তবে এই প্রথম আইসিসির ‘কোড অফ কনডাক্ট’ ভাঙলেন না হরমন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৭ সালে একদিনের বিশ্বকাপের সেমিফাইনালে একা হাতে ভারতকে জেতালেও রান নেওয়ার সময় দীপ্তি শর্মার সঙ্গে ভুল বোঝাবুঝির জেরে হেলমেট ছুড়ে ফেলে দেওয়ায় ‘লেভেল ১ অফেন্সে’ দোষী সাব্যস্ত হয়েছিলেন। সেই সময়ে হরমনপ্রীত শেষ বার ডিমেরিট পয়েন্ট অর্জন করেছিলেন।

For all the latest Sports News Click Here 

Read original article here

Denial of responsibility! TechAI is an automatic aggregator around the global media. All the content are available free on Internet. We have just arranged it in one platform for educational purpose only. In each content, the hyperlink to the primary source is specified. All trademarks belong to their rightful owners, all materials to their authors. If you are the owner of the content and do not want us to publish your materials on our website, please contact us by email – [email protected]. The content will be deleted within 24 hours.