ঝামেলা লেগেছিল বিরাট-রোহিতের মধ্যে, কষে ধমক দেন রবি শাস্ত্রী, ফাঁস হল পুরো ঘটনা

রোহিত শর্মা এবং বিরাট কোহলি ভারতীয় ক্রিকেটের দুই তারকা। দলের সবচেয়ে সিনিয়র দুই ক্রিকেটার, কোহলি এবং রোহিত কেরিয়ারের অনেক রাস্তা এগিয়ে এসেছেন। তারা ২০০৮ সাল থেকে ভারতীয় দলের হয়ে একসঙ্গে খেলছেন তাঁরা। বছরের পর বছর ধরে তারা শুধুমাত্র এটিকে এগিয়ে নিয়ে গিয়েছেন সেটা নয়, তার সঙ্গে বহু স্মরণীয় পার্টনারশিও রয়েছে তাদের। এখনও, যখন তারা একসঙ্গে ব্যাট করে এবং পুরো ফর্মে থাকে, তখন বিশ্ব ক্রিকেট এক দুরন্ত ক্রিকেটের উপহার পায়।

বেশ কিছু দিন আগে যখন কোহলি এবং রোহিতের মধ্যে ফাটলের গুজব উঠেছিল তখন ভারতীয় ক্রিকেটকে ক্ষতিগ্রস্ত করেছিল। এটি ২০১৯ বিশ্বকাপের সময় থেকেই শুরু হয়েছিল এবং এটি ২০২১ সালের শেষের দিক পর্যন্ত চলেছিল। শেষ পর্যন্ত কোহলিকে ভারতের ওডিআই অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হলে সেই বিতর্ক শীর্ষে উঠে এসেছিল।

আরও পড়ুন… ১০২/২ থেকে ১২৪/৮! অবশেষে হ্যারিস রউফের ব্যাটে ভর করে ঢাকাকে হারিয়ে শেষ ৪-এ রংপুর

কিন্তু সেই গুজবের যে কি কোনও যোগ্যতা ছিল? এই অবস্থার জন্য যে তারা কোনও ভাবে দায়ী ছিলেন সেটা জানিয়েছেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। সোশ্যাল মিডিয়ার ঝগড়ার রিপোর্ট তাদের সম্পর্কের কিছুটা হলেও দূরত্ব বাড়িয়েছিল। ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর, তাঁর বইতে প্রকাশ করেছেন যে কীভাবে রোহিত এবং কোহলির মধ্যে জিনিসগুলি ভেঙে গিয়েছিল কিন্তু এটি একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর আগে, রবি শাস্ত্রী কীভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে এসেছিলেন।

শ্রীধর ‘কোচিং বিয়ন্ড’-এ লিখেছেন, ‘২০১৯ বিশ্বকাপের পরে, আমাদের প্রচারাভিযানের সময় ড্রেসিংরুমে যা ঘটেছিল এবং সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে আমাদের পরাজয়ের পরে তা নিয়ে অনেক খারাপ সংবাদ প্রকাশিত হয়েছিল। আমাদের জানানো হয়েছিল যে সেখানে একটি রোহিত শিবির এবং একটি বিরাট শিবির তৈরি হয়েছে। যে কেউ একজন অন্যকে সোশ্যাল মিডিয়ায় আনফলো করেছে – এমন জিনিস যা আপনি যদি এটিকে বিকশিত করতে দেন তবে পরিস্থিতি অস্থির হতে পারে।’

আরও পড়ুন… ভারতের পিচ নিয়ে কটাক্ষ হিলির, পালটা জবাব দিলেন সচিনদের প্রাক্তন কোচ

তিনি আরও লিখেছেন, ‘আমরা লডারহিলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য বিশ্বকাপের প্রায় ১০ দিন পরে মার্কিন যুক্তরাষ্ট্রে (ইউএস) অবতরণ করেছি। রবি আসার পর প্রথম যে কাজটি করেছিলেন তার মধ্যে একটি হল বিরাট এবং রোহিতকে তার ঘরে ডেকে নিয়ে তাদের উপর মুগ্ধ করা। ভারতীয় ক্রিকেটের সুস্থ থাকার জন্য তাদের একই পৃষ্ঠায় থাকা দরকার সেটা তিনি বুঝিয়েছিলেন।’ তিনি লিখেছেন, ‘রবি বলেছিলেন, ‘সোশ্যাল মিডিয়ায় যা কিছু ঘটুক না কেন, সবই ঠিক আছে, কিন্তু আপনারা দুজনই সবচেয়ে সিনিয়র ক্রিকেটার, তাই এটা বন্ধ করতে হবে।’ রবি তার সাধারণ ভঙ্গিতে বলেছিলেন, ‘আমি চাই তোমরা এই সব পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাও।’

একবার প্রধান কোচ রবি শাস্ত্রী হস্তক্ষেপ করায় কোহলি এবং রোহিতের পুরনো সম্পর্কে রিসেট বোতাম সেট হয়ে গিয়েছিল। যদিও শুরু করার জন্য খুব বেশি উদ্বিগ্ন হওয়ার কিছু ছিল না, তবে বচসা শুরু হওয়ার এবং দীর্ঘমেয়াদী ক্ষতি হওয়ার ঝুঁকি ছিল। সৌভাগ্যবশত, দিনটিকে বাঁচাতে শাস্ত্রী পাশে ছিলেন। তিনি যেভাবে পারতেন সেই ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ ও পরিচালনা করেছেন। এবং শ্রীধর যেমন ঠিকই উল্লেখ করেছেন, কোহলি এবং রোহিতের মধ্যে সম্পর্ক উল্লেখযোগ্যভাবে উন্নত হয়ে ছিল।

তারা দারুণ ভাবে দলের সাফল্য এবং একে অপরের সাফল্য উপভোগ করতে থাকেন। একটি ভাইরাল ভিডিয়োতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের জয় উদযাপন এবং পাকিস্তানের বিরুদ্ধে প্রাক্তন ভারতীয় অধিনায়কের ম্যাচ জেতানো নকিংয়ের পরে রোহিত কোহলিকে তুলে নেওয়ার পরে তাদের সম্পর্কের গভীরতা প্রকাশ পেয়েছিল। কোহলি এবং রোহিতের সম্পর্ক এখন আগের চেয়েও বেশি মজবুত হয়েছে।

শ্রীধর আরও লিখেছেন, ‘আপনি দেখতে পাচ্ছেন যে এর পরে জিনিসগুলি আরও ভালো হতে শুরু করেছে। রবির অ্যাকশনটি দ্রুত, সহজ এবং সিদ্ধান্তমূলক ছিল। এটি কেবল উভয় ছেলেকে একত্রিত করা, তাদের বসিয়ে তাদের সঙ্গে কথা বলা। রবি এটি করতে কোনও সময় নষ্ট করেননি। সাদা বলের অধিনায়ক এবং তার ডেপুটিকে তার মনের কথা স্পষ্টভাবে বলার জন্য তিনি উৎসাহিত বোধ করেছিলেন যে আমরা যে ধরনের পরিবেশ তৈরি করেছি তার ইঙ্গিত দেয়। বিরাট এবং রোহিত রবির অবস্থানে কারণ দেখেছিলেন এবং অবিলম্বে সেটি করতে মাঠে নেমেছিলেন, এটাই ছিল চূড়ান্ত শ্রদ্ধা। আমাদের সংস্কৃতি হল ‘সবার জন্য এক, সবার জন্য এক, তবে সকলের উপরে দল।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

For all the latest Sports News Click Here 

Read original article here

Denial of responsibility! TechAI is an automatic aggregator around the global media. All the content are available free on Internet. We have just arranged it in one platform for educational purpose only. In each content, the hyperlink to the primary source is specified. All trademarks belong to their rightful owners, all materials to their authors. If you are the owner of the content and do not want us to publish your materials on our website, please contact us by email – [email protected]. The content will be deleted within 24 hours.