ওড়িশা ম্যাচের চাপের মাঝেই ফেরান্দোকে চিন্তায় রেখেছে পোগবা-কাউকোর পরিবর্তের ভাবনা

এ বারের আইএসএলে এই মুহূর্তে সেরা পাঁচ দলের মধ্যে অন্যতম শক্ত গাঁট ওড়িশা এফসি। বৃহস্পতিবার সেই দলের বিরুদ্ধে কঠিন পরীক্ষা এটিকে মোহনবাগানের। সেই ম্যাচটি আবার অ্যাওয়ে। তবে ওড়িশার বিরুদ্ধে স্ট্র্যাটেজি নিয়ে যেমন চিন্তায় এটিকে মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো, সেই সঙ্গেই যুক্ত হয়েছে জানুয়ারিতে ফ্লোরেন্তিন পোগবা-জনি কাউকোদের পরিবর্ত খুঁজে পাওয়া নিয়েও বাড়তি চাপ। যেটা রীতিমতো ভাবাচ্ছে বাগানের স্প্যানিশ কোচকে।

এ দিকে ওড়িশার বিরুদ্ধে ম্যাচে অস্ট্রেলিয়ার ডিফেন্ডার ব্রেন্ডন হ্যামিল কার্ড সমস্যা মিটিয়ে দলে ফিরেছেন। যেটা ফেরান্দোকে স্বস্তি দিচ্ছে। ভুবনেশ্বরে ওড়িশা এফসি-র বিরুদ্ধে খেলতে নামার আগে সাংবাদিক সম্মেলনে কী বলেছেন ফেরান্দো? জেনে নিন বিস্তারিত।

আরও পড়ুন: লিভারপুল নয়, ছেলের পছন্দের আর্সেনাল কিনতে আগ্রহী মুকেশ আম্বানি- রিপোর্ট

প্রশ্ন: আপনাদের বাইরের মাঠের পারফরম্যাান্স ক্রমশ ভালো হচ্ছে। ভুবনেশ্বরে ওড়িশার বিরুদ্ধে ম্যাচে তিন পয়েন্ট পাওয়া কতটা চ্যালেঞ্জিং?

ফেরান্দো: এই ম্যাচটা মোটেই সোজা হবে না। কারণ, উপরের দিকে থাকা তিনটি টিমের অন্যতম ওড়িশা। পরিস্থিতিও বেশ কঠিন হয়ে আছে এখন। অ্যাওয়ে ম্যাচে গিয়ে জয় পাওয়া ক্রমশ কঠিন হয়ে উঠছে। আমরা প্রস্তুত হচ্ছি। এই সপ্তাহটা আমাদের কাছে খুবই জরুরি।

প্রশ্ন: এই ম্যাচ জিতলে আপনারা লিগ টেবলের আরও উপরে উঠবেন। এটা কি আপনাদের কাছে বাড়তি মোটিভেশন?

ফেরান্দো: সব ম্যাচেই আমরা মোটিভেশন নিয়ে নামি। তিন পয়েন্ট পাওয়ার মোটিভেশন। তবে এটাই আমাদের চূড়ান্ত লক্ষ্য নয়। ম্যাচটার জন্য ভালো ভাবে প্রস্তুতি নিয়েছি। আশা করি, এই ম্যাচ থেকে তিন পয়েন্ট পাব। দেখা যাক পারি কি না।

প্রশ্ন: গত ম্যাচে আপনি রক্ষণে ব্রেন্ডন হ্যামিলকে পাননি। এই ম্যাচে পাবেন। এটা কি আপনাকে বাড়তি সুবিধা দেবে?

ফেরান্দো: আমার দলে ২৭জন খেলোয়াড় রয়েছে। তাদের নিয়ে আমি খুশি। মাঝে মাঝে পরিস্থিতি বুঝে পরিকল্পনা বদল করতে হয়। এই ম্যাচে আমরা যে ব্রেন্ডনকে (হ্যামিল) পাব, এটা একটা ভালো খবর। কারণ, সবাই জানে ও আমাদের সঙ্গে অনেকগুলো ম্যাচ খেলেছে। ও দলের গুরুত্বপূর্ণ সদস্য।

আরও পড়ুন: গোল করতে না পারার খেসারত, হায়দরাবাদের কাছে হারল লাল-হলুদ

প্রশ্ন: জানুয়ারিতে আসন্ন দলবদলে কোনও নতুন খেলোয়াড়কে আনার কথা ভাবছেন?

ফেরান্দো: ক্লাব কর্তারা খোঁজ রেখে চলেছেন। কোন পজিশনে কে ভাল খেলোয়াড় রয়েছে, তার খোঁজখবর রাখছি আমরা। ব্যাপারটা সোজা হবে না। পোগবা, জনিদের মতো উঁচু স্তরের খেলোয়াড়দের বিকল্প খুঁজে পাওয়া সহজ নয়।

প্রশ্ন: গত তিন ম্যাচে দেখা গিয়েছে ওড়িশা অনেক দেরিতে গোল করে ম্যাচের রঙ বদলে দিয়েছে। ওদের এই দেরিতে গোল করা আটকাতে আপনাদের বিশেষ পরিকল্পনা রয়েছে?

ফেরান্দো: ম্যাচ জিততে হবে, এটাই আসল কথা। সে ২০ মিনিটে গোল হোক বা ৮৫ মিনিটে। গোলের সুযোগ তৈরি করা আমার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। তিন পয়েন্ট পাওয়াটাই যেখানে প্রধান উদ্দেশ্য, সেখানে গোলের সময়টা বড় কথা নয়।

প্রশ্ন: আপনার রিজার্ভ বেঞ্চে প্রায় সবাই তরুণ। তাদের সম্পর্কে কী বলবেন?

ফেরান্দো: দলের যে ২৭জন খেলোয়াড় রয়েছে, আমি তাদের বয়স বা অবিজ্ঞতা দেখি না। আমি তাদের ম্যাচের জন্য তৈরি করি। তাদের মধ্যে থেকে সেরা এগারো জনকে ম্যাচের জন্য বেছে নিই। প্রতি ম্যাচে পরিকল্পনা থাকে। সেই পরিকল্পনা অনুযায়ী সেরা এগারো বেছে নেওয়া হয়। তখন ভাবি না, কার কত বয়স। আমার কাছে এটা কোনও গুরুত্বপূর্ণ ব্যাপার নয়। কারণ, ফুটবল হল টিমগেম। দলের প্রত্যেক খেলোয়াড়ের সমমানের পারফরম্যান্স দেখানো উচিত। যাদের অভিজ্ঞতা রয়েছে, তাদের বিভিন্ন রকমের পরিকল্পনা রপ্ত করতে সুবিধা হয়। যারা অতটা অভিজ্ঞ নয়, তাদের বেশি শেখাতে হয়।

For all the latest Sports News Click Here 

Read original article here

Denial of responsibility! TechAI is an automatic aggregator around the global media. All the content are available free on Internet. We have just arranged it in one platform for educational purpose only. In each content, the hyperlink to the primary source is specified. All trademarks belong to their rightful owners, all materials to their authors. If you are the owner of the content and do not want us to publish your materials on our website, please contact us by email – [email protected]. The content will be deleted within 24 hours.